হে নবজাতক,আমি লজ্জিত!

 হে নবজাতক,আমি লজ্জিত!

আমি সত্যিই খুব লজ্জিত! তোমাকে তোমার অনিচ্ছা সত্ত্বেও আমার আপন স্বার্থের দরুন এই পৃথিবীতে এনেছি।

তুমি তো জানো না,তোমাকে আমি এমন পৃথিবীতে জন্ম দিয়েছি,যেখানে প্রতিনিয়ত চলে মৃত্যুর মিছিল।

For lastest song lyric click here

আমি তোমাকে জন্ম দিয়েছি এমন এক অনিশ্চিত জগতে,যেখানে তুমি হতে পারো কোনো ধর্ষিতা কিংবা কোনো ধর্ষক।

তুমি হতে পারো চেঙ্গিস খান,হিটলার অথবা হতে পারো গৌতম বুদ্ধ,মাদার তেরেসা,সক্রেটিস, আইন্সটাইন অথবা নজরুল।

আবার সাধারণ মানুষ হয়েও থেকে যেতে পারো।

তুমি যাই কিছুই হও না কেনো,

তোমার অস্তিত্বকে টিকিয়ে রাখতে প্রতিনিয়ত হবে হাজার প্রানের বলি!তোমার সুখই হবে অন্য কারোর দুঃখের কারন!

আমি তোমাকে এমন এক ধ্বংসস্তুপে জন্ম দিয়েছি,যেখানে চাপা পড়ে যায় শব্দের উপর শব্দ,মাথার উপর মাথা।

তোমাকে জানিয়ে রাখি,আমি এতটাই স্বার্থপর যে,আমার জিনকে টিকিয়ে রাখার তাড়নায়,আমার নিঃসঙ্গতা ঘোচাতে আবার তোমাকে জন্ম দিয়ে বড় করার পারিশ্রমিক হিসেবে বৃদ্ধ বয়সে আমাকে দেখবে এ সকল আশায় আমার জরায়ু পথ ছিন্ন-বিচ্ছিন্ন করেও তোমাকে এই ধরার আলো দেখিয়েছি।

তোমার এই আগমন এমন এক পৃথিবীতে ঘটেছে,যেখানে রয়েছে ধনী-দারিদ্র, সুখ-দুঃখ, উঁচু-নিচু রয়েছে ধর্ম,বৈষম্য,হত্যা,লুন্ঠন,ধর্ষন আর ক্ষুধা নামক তীব্র চিৎকার!

আরো রয়েছে ক্ষমতার উচ্চাসনে অধিষ্ঠিত হবার অবাধ প্রতিযোগিতা। 

আমি এই পৃথিবীতে তোমাকে তোমার প্রাপ্য জীবন দিতে পারবো না জেনেও তোমাকে জন্ম দিয়েছি।

আমি জানি,আজ যদি আমি তোমাকে রেখে মৃত্যু বরন করি তবে তুমিই তোমার বোধ শক্তির উদয় হওয়ার সঙ্গে সঙ্গেই আমাকে কাঠগড়ায় দাঁড় করাবে এই বলে যে,আমি কেনো তোমাকে জন্ম দিয়েছি?

আসলে প্রকৃতঅর্থে আমার মৃত্যু না ঘটলেও তুমি আমাকে দোষী সাব্যস্ত করবে তোমাকে জন্ম দেওয়ার অপরাধে।

যেমনটা আমি করছি আমার জন্মদানকারীদেরকে।

হ্যাঁ, আমি অপরাধী। 

আমিই তোমার সকল যন্ত্রনার,অন্যায়ের মূল উৎস।

কিন্তু বিশ্বাস করো,তোমাকে জন্ম দেওয়ার পূর্বে যদি আমার খোলা চোখ দিয়ে আমি এই পৃথিবীকে দেখতে পেতাম তবে কোনোদিনও তোমাকে এই পৈশাচিক পৃথিবী দেখাতাম না।

আনতাম না তোমাকে অনস্তিত্বের স্বর্গ থেকে অস্তিত্বের নরকে।

তোমার উদ্দ্যেশ্যে আমার এই খোলা চিঠির কারন হলো,আজ যেই মারাত্মক অপরাধবোধ থেকে,যেই লজ্জা থেকে তোমাকে আমার এই খোলা চিঠি প্রদান করছি অদূর ভবিষ্যতে কোনোদিন যেন তোমাকে এরূপ খোলা চিঠি কারোর উদ্দেশ্যে লিখতে না হয়।

তুমি হয়তো বলতে পারো,আমাকে তো জন্ম দিয়েই ফেলেছো। এখন আর এসব বলে কি হবে!

হ্যাঁ, তোমার এরূপ বলাটা যুক্তিযুক্তই।কিন্তু আজ যে তোমার কাছে লজ্জিত হওয়া ব্যতীত আমার আর কিছুই করার নেই।

তবে খেয়াল রেখো,তোমাকেও যেন আমার স্তরের ন্যায় এরূপ লজ্জিত হতে না হয়। 

মনে রেখো,সভ্যতার বিকাশ নামক কোনো দায় তোমার নেই।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url