বেহেশতে যাইবে কে, গুরুচন্ডালের গৌরচন্দ্রিকা , ডা. মোশতাক আহমদ


বেহেশতে যাইবে কে
বেহেশতে যাইবে কে
মৃত্যু পরবর্তী বিচার সভা বসিয়াছে। ভগবানের দরবারে দুনিয়ার জীবনে হাই প্রোফাইল কিছু ব্যক্তি আখেরী বিচারের মুখোমুখি । এক্ষণ রায় ঘোষিত হইবে । আত্মপক্ষ সমর্থনের সুযোগ নাই তবে চাহিলে ভগবান ব্যাখ্যা দিতে পারেন যে কেন নরক কিংবা বেহেশত নসিব হইলো । 

চেয়ারে সমাসীন একদা মার্কিন রাষ্ট্রনায়ক বুশ আর মহামহিম পোপ। একটু পর সিদ্ধান্ত ঘোষিত হইলো পোপ বেহেশতে যাইবেন তবে কিনা থিস্টার সুবিধা সম্বলিত বেহেশত । আর বুশ সাহেব সেভেন স্টার সম্বলিত বেহেশতে হুরপরিদের হুড়াহুড়িতে ওয়াইফাই জীবন কাটাবেন। বুশ এবং পোপ দুইজনের ভ্র-ই হেয়ার লাইন ছুঁইছুঁই উঠিয়া অতিজাগতিক প্রশ্ন বোধক চিহ্ তৈরি করিলে ভগবান মুচকি হাসিয়া ওঠেন। ঈশ্বর বলিলেন, জনাব পোপ স্মরণ করুন দুনিয়ার জীবনে মানুষকে আমি পাঠাইয়াছিলাম আমার ইবাদতের জন্যে । যাহার কারণে মানুষ আমায় বেশি বেশি স্মরণ করিবে তাহার পুণ্য তত বেশিই তো হইবে। 

পোপ এইবার আর ধৈর্য্য না রাখিতে পারিয়া কাদিয়া বলিলেন, সারাজীবন বিবাহ না করিয়া আপনার সেবায় সারা পৃথিবীতে আপনারই প্রচার করিলাম । আপনার পথেই সকলকে ডাকিলাম আর আমায় কিনা তিন তারকা ফ্যাসিলিটি আর ওই বুশ উহাকে সাত তারকা । আমি আপনার লীলা বুঝিতে অক্ষম মালিক । প্রভু বলিলেন,  ওহে ইয়াদ করিয়া দেখ তোমার নিরানন্দ আহবানের সময় কতো লোক বেঘোরে ঘুমাইত। শুধু নিয়ম রক্ষার কারণে কতো লোক উপাসনালয়ে যাইতো। কিন্ত গ্রকৃত প্রস্তাবে কতো জন অন্তরে বাহিরে এক হইয়া আমার পথে আসিয়াছিলো? আর ওই বুশ ইরাক আফগান আরো নানা অঞ্চলে এমনকি সারা দুনিয়ায় যে ত্রাস কায়েম করিয়াছিলো, তাহাতে কতো কোটি কোটি মানুষ কায়মন বাক্যে প্রতিদিন অন্তরের অন্তঃস্থল হইতে আমায় যে ডাকিয়াছে তাহার ইয়াত্তা নাই। সুতরাং যাহার কারণে দুনিয়ায় আমি এতোবার স্মরিত হইয়াছি তাহাকে সাত তারকা ফ্যাসিলিটি তো দিতেই হয়। 

আমাদের দেশে বিল্ডিং কোডের চমতকার বিধান আছে। তাহা মানিয়া নির্মাণ চলিতেছে কিনা তাহা দেখিবার লোক আছে; আইনও আছে। লেবার, কোম্পানি আইন, কমপ্লায়ান্স মনিটর করিবার জন্যে পারিষদবর্গ আছে। তাহার পরও ১২৪ লাশ আগুনে পুড়িয়া ছাই। আমার ঘুম আসে না। শুধু ওই বালকটির ক্রন্দনরত চোখ ভাসিয়া ওঠে, যাহার বাবা-মা-ভাই-ভাইয়ের বউ গুড়িয়া অঙ্গার হইয়া গিয়াছে শুধু দুনিয়ার বুকে একেলা এই শিশুটিকে রাখিয়া আমার বিশ্বাস, এই লাশের সারির সহিত সংশ্লিষ্ট সকলে যতোবার আল্লাহ আল্লাহ বলিতেছেন, ততই এই ঘটনায় দায়িত্ব অবহেলার জন্যে দায়ী সেই গার্মেন্টস মালিক, নির্মাণ প্রতিষ্ঠান, সংশ্লিষ্ট সকল তদারকি ও আইন 

প্রয়োগকারী সংস্থার জড়িতদের বেহেশত নিশ্চিত হইতেছে। 

আমার শুধু একটিই চাওয়া মালিক। ওই বালকের চুক্ষুদয় আমায় যখন ঘুমাইতে দেয় না তখন আমিও তোমায় ডাকি। যদি তোমার করুনায় আমার কখনো বেহেশত লাভের নুন্যতম সম্ভাবনা থাকে আমায় অন্তত ওই ব্যক্তিদের ত্রিসীমানায় রাখিও না। শেষে বেহেশতে আমার হস্তে খুন খারাবি জাতীয় ঘটনার বদনাম তোমারই হইবে মালিক, আমিন।
Next Post Previous Post
1 Comments
  • Mamun is here
    Mamun is here 5 October 2022 at 20:24

    https://1.bp.blogspot.com/-a5lb98BdL_4/YfGXIdg85mI/AAAAAAAABBk/Y6vmx_UHnnEVlyxGBVoBe5yIbG8QVwfowCNcBGAsYHQ/s150/logo.png

Add Comment
comment url